সংবাদ ব্রিফিং

বাড়ছে মোবাইল ও ইন্টারনেট গ্রাহক






mobile-phone-gorai24
বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল ফোনের সিম নিবন্ধনের পর ধারাবাহিকভাবে দেশে সিম ও ইন্টারনেট গ্রাহক কমে যাচ্ছিল। তবে দীর্ঘ আট মাস পর সেপ্টেম্বরে দেশে সিটিসেলকে বাদে পাঁচটি অপারেটরের মোট ১৩ লাখ ২৯ হাজার নতুন গ্রাহক সংযুক্ত হয়েছেন।

আজ বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সর্বশেষ সেপ্টেম্বর মাসের প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে। সর্বশেষ এই প্রতিবেদন অনুযায়ী পাঁচ অপারেটরের মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৯০ লাখ ৮৭ হাজার এবং ইন্টারনেট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৬ কোটি ৬৮ লাখ ৬২ হাজার।

বিটিআরসির এবারের প্রতিবেদনে পাঁচটি অপারেটরের তথ্য প্রকাশ করা হলেও সাময়িক বন্ধ থাকা সিটিসেলের গ্রাহকের তথ্য প্রকাশ করেনি। প্রায় পৌনে ৫শ’ কোটি টাকা রাজস্ব বকেয়া থাকায় গত ২০ অক্টোবর সিটিসেলের তরঙ্গ স্থগিত ও কার্যক্রম বন্ধ করে কার্যালয় সিলগালা করে দেয় বিটিআরসি। পরে আদালতের নির্দেশে ৬ নভেম্বর তরঙ্গ খুলে দেওয়া হয়। তবে অপারেটরটির প্রধান কার্যালয় মহাখালীর বাইরে আর কোথাও কোনো টাওয়ার (বিটিএস) চালু নেই।

প্রতিবেদন অনুযায়ী, গত বছরের ডিসেম্বরের প্রতিবেদনে ছয়টি অপারেটরের সর্বোচ্চ গ্রাহক সংখ্যা দাঁড়ায় ১৩ কোটি ৩৭ লাখ ২০ হাজার। ওই মাসে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শুরুর পর জানুয়ারিতে ১৩ কোটি ১৯ লাখ ৫৬ হাজার, ফেব্রুয়ারিতে ১৩ কোটি ১০ লাখ ৮৫ হাজার, মার্চে ১৩ কোটি ৮ লাখ ৮১ হাজারে কমে এসে। এপ্রিল ও মে মাসে গ্রাহক বেড়ে দাঁড়ায় যথাক্রমে ১৩ কোটি ১৯ লাখ ৪৯ হাজার ও ১৩ কোটি ২৬ লাখ ৪৯ হাজার।

গত মে মাসে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শেষ হওয়ার পর থেকে আঙুলের ছাপ দিয়ে পরিচিতি নিশ্চিত ছাড়া সিম কিনতে পারছেন না গ্রাহকরা। এরপর আবার কমতে থাকে গ্রাহক সংখ্যা। জুন মাসে ১৩ কোটি ১৩ লাখ ৭৬ হাজার, জুলাইয়ে ১২ কোটি ৮৯ লাখ ৩৯ হাজার, আগস্টে কমে দাঁড়ায় ১১ কোটি ৭৭ লাখ ৫৮ হাজার গ্রাহক।

তবে সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী দেশের সবচেয়ে বড় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ৫ কোটি ৫০ লাখ ১৫ হাজার, বাংলালিংকের ২ কোটি ৯৪ লাখ ৭১ হাজার, রবির ২ কোটি ৩৮ লাখ ৩৪ হাজার, এয়ারটেলের ৭৭ লাখ ৭৮ হাজার, টেলিটকের ২৯ লাখ ৮৯ হাজার। শেষ হিসেব অনুযায়ী গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং টেলিটক তাদের কার্যকর সিম বাড়ালেও শুধু এয়ারটেলের গ্রাহক সংখ্যা আগের চেয়ে কিছুটা কমেছে।

এদিকে, সেপ্টেম্বর মাসে মোট ইন্টারনেট গ্রাহকের সংখ্যা হয়েছে ৬ কোটি ৬৮ ল‍াখ ৬২ হাজার। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ৬ কোটি ২৯ লাখ ৬৮ হাজার, ওয়াইম্যাক্স ১ লাখ এবং আইএসপি-পিএসটিএন ৩৭ লাখ ৯৪ হাজার। তার আগের মাস আগস্টে মোট ইন্টারনেট গ্রাহক ছিল ৬ কোটি ২২ লাখ ৪৮ হাজার।