সংবাদ ব্রিফিং

গ্র্যামি পুরস্কারের মনোনয়ন ঘোষণা






07grammys-beyonce-master
৫৯তম গ্র্যামি পুরস্কারের মনোনয়ন ঘোষণা করা হয়েছে গতকাল মঙ্গলবার। বিশ্ব সংগীতের সবচেয়ে বড় আসর বলা হয় গ্র্যামিকে। আগামী বছরের ১২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস গ্র্যামি অ্যাওয়ার্ডসের এবারের আসর বসতে যাচ্ছে। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন মার্কিন অভিনেতা, কমেডিয়ান ও টিভি উপস্থাপক জেমস গর্ডেন।

সাধারণত রক ও কান্ট্রি মিউজিকের প্রাধান্য দেখা যায় গ্র্যামিতে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে মতো এবারও রিদম অ্যান্ড ব্লুজ ও হিপ-হপ শিল্পীদের স্বীকৃতি পেতে দেখা যাচ্ছে। এবারের আসরে সর্বাধিক নয়টি বিভাগে মনোনীত হয়েছেন বেয়ন্সে। এর মধ্যে রয়েছে গ্র্যামির সামনের সারির তিন বিভাগ- অ্যালবাম, সং ও রেকর্ড অব দ্য ইয়ার। নিজের জনপ্রিয় গান ‘ফরমেশন’ ও ভিজ্যুয়াল অ্যালবাম ‘লেমোনেড’ মনোনয়নগুলো এনে দিয়েছে ৩৫ বছর বয়সী এই তারকাকে। অ্যালবামটিতে রয়েছে বর্ণ, নারী-জাগরণ ও ক্ষমতায়ন বিষয়ক গান।

গ্র্যামির প্রথম সারির এই তিন বিভাগে বিয়ন্সে ছাড়াও মনোনীত হয়েছেন অ্যাডেল। ২০১২ সালে ‘টোয়েন্টি ওয়ান’ অ্যালবামের সুবাদে ছয়টি গ্র্যামি পুরস্কার জেতা ব্রিটিশ তারকা অ্যাডেল মনোনয়ন পেয়েছেন পাঁচটি বিভাগে। অ্যালবাম অব দ্য ইয়ার বিভাগে আরও মনোনীত হয়েছে জাস্টিন বিবারের ‘পারপাস’, ড্রেকের ‘ভিউজ’ ও কান্ট্রি সংগীতশিল্পী স্টারগিল সিম্পসনের ‘অ্যা সেইলরস গাইড টু আর্থ’।

আটটি করে মনোনয়ন পেয়েছেন কানাডিয়ান হিপ-হপ তারকা ড্রেক, বারবাডোজের গায়িকা রিয়ান্না ও মার্কিন র‌্যাপার কানইয়ে ওয়েস্ট। এর মধ্যে ড্রেক ও রিহানার গানের মনোনয়ন আছে তিনটি। ‘ওয়ার্ক ও ‘ভিউজ’ অ্যালবামের কারণে এই মনোনয়ন পান তারা।

সূত্র: দ্য গার্ডিয়ান